Warning against illegal forex trading/dealing | Investor Relations | Disclosures on Risk Based Capital (Basel-III)
Search
EMI Calculator Complaint Cell Schedule of Charges Interest Rates Foreign Exchange Rate Forms & Downloads
About EBL
EBL Profile Achievements
Vision, Mission, Values Brand Communication
Board of Directors Milestones
Management Office, Branches & Centers
Investor Relations
EBL News & Events
2018-07-23
ইবিএল এমডি আলী রেজা ইফতেখার বললেন
ব্যাংক খাতের অস্থিরতা সাময়িক
দেশের ব্যাংক খাত কিছুটা অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে বেসরকারি ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আলী রেজা ইফতেখার বলেন, এটা সাময়িক। খুব দ্রুতই এই অস্থিরতা কেটে যাবে। তখন এ নিয়ে সংবাদমাধ্যমে সঠিক চিত্র তুলে ধরলে তাতে দেশের মঙ্গল হবে বলে মনে করেন এই ব্যাংক নির্বাহী।

গতকাল রবিবার রাজধানীর গুলশানে ইবিএলের প্রধান কার্যালয় স্থানান্তর উপলক্ষে এক মতবিনিময়সভায় আলী রেজা ইফতেখার এসব কথা বলেন। এ সময় বিভিন্ন কারণে ব্যাংক খাত কিছুটা অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে বলে জানালেও ঠিক কী কারণে এই অস্থিরতার সৃষ্টি হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি বেসরকারি ব্যাংক নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক এই চেয়ারম্যান।

নিজের ব্যাংক সম্পর্কে ইবিএল এমডি বলেন, গত বছর আমরা এই ব্যাংকের ২৫ বছর পূর্তি করলাম। ১৯৯৩ সালে ব্যাংকটির যাত্রা শুরু হয়েছিল। আমরা মনে করি, আন্তর্জাতিকভাবে একটি ভালো আর্থিক প্রতিষ্ঠান যেভাবে তাদের কার্যক্রম পরিচালনা করে, আমরা তার থেকেও ভালো করে এই প্রতিষ্ঠানটি পরিচালনার চেষ্টা করেছি। আমরা ২০০২ সালে পুরোপুরিভাবে অনলাইন ব্যাংকিং চালু করি। অথচ এখনো দেশের অনেক বেসরকারি ব্যাংক পুরোপুরিভাবে অনলাইনে আসতে পারেনি।

আলী রেজা ইফতেখার বলেন, অনলাইন ব্যাংকিংয়ের দুটি বিষয় আছে। একটি হলো ব্যাক অফিস, অন্যটি ফ্রন্ট অফিস। অনেক ব্যাংক ফ্রন্ট অফিস অনলাইনে আনতে পারলেও ব্যাক এন্ডে এখনো ম্যানুয়াল রয়ে গেছে।

তিনি বলেন, একটি ব্যাংক কতটা শক্তিশালী সেটা বোঝা যায় ওই ব্যাংকটির রেটিং দেখে। বর্তমানে বাংলাদেশ সরকারের সভরেন রেটিং বিএ-৩। আমরা বাংলাদেশের প্রথম ব্যাংক, যাদের রেটিং বিএ-৩। এটা বাংলাদেশের জন্য একটি বিরাট মাইলফলক। তিন বছর ধরে ব্যাংকটি এই রেটিং অর্জন করে আসছে। যেহেতু মুডির মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠান এই রেটিং দিয়েছে, সেহেতু আমরা আন্তর্জাতিকভাবে বন্ড ছাড়ার সক্ষমতা রাখি। তবে বাংলাদেশে এখনো বন্ড মার্কেট সেভাবে বিকশিত হয়নি, যদিও এ খাতে প্রচুর সম্ভাবনা রয়েছে।

ছয় বছর ধরে ইবিএল বেস্ট রিটেইল ব্যাংক হিসেবে স্বীকৃতি পেয়ে আসছে উল্লেখ করে আলী রেজা ইফতেখার বলেন, ইউরোমানির মতো একটি মর্যাদাসম্পন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে আমরা এই স্বীকৃতি পেয়েছি। এ ছাড়া আমরা অনেকগুলো পুরস্কার অর্জন করেছি। এই পুরস্কার আমাদের ভালো কাজ করতে অনুপ্রেরণা জোগায়। তিনি আরো বলেন, ব্যবসায় প্রবৃদ্ধি হবেই। কখনো ১৪-১৫ শতাংশ, কখনো ১৬-১৭ শতাংশ। তবে এই প্রবৃদ্ধিটা যেন টেকসই হয় আমরা সেই লক্ষ্য নিয়ে কাজ করে চলেছি।

দেশের ব্যাংকগুলোর কার্ড সেবা বড় ধরনের ঝুঁকিতে রয়েছে উল্লেখ করে ইবিএল এমডি বলেন, দেশের বেশির ভাগ বেসরকারি ব্যাংকেরই কার্ড সেবার পিসিআই-ডিএসএস (পেমেন্ট কার্ড ইন্ডাস্ট্রি-ডাটা সিকিউরিটি স্ট্যান্ডার্ড) সনদ নেই। দেশে মাত্র দুটি ব্যাংকের এই সনদ রয়েছে। এর মধ্যে একটি ইবিএল। প্রতিবছর এই সনদ নিতে হয় বলে জানান এই ব্যাংক নির্বাহী।

ইবিএলের আর্থিক সূচক নিয়ে আলী রেজা ইফতেখার বলেন, ২০১৭ সাল শেষে অল্প কয়েকটি ব্যাংক ব্যাসেল-৩-এর যে পাঁচটি পিলার রয়েছে তার সবগুলো পরিপালন করতে পেরেছে। এর মধ্যে ইবিএল একটি। এই ব্যাংকটির খেলাপি ঋণ এখন ব্যাংক খাতের মধ্যে সর্বনিম্ন। যেখানে ব্যাংক খাতে খেলাপি ঋণ বাড়ছে, সেখানে ইবিএলের খেলাপি ঋণ কমছে। মাত্র আড়াই শতাংশ। ডিএসই সূত্রে জানা যায়, চলতি জুলাইয়ের শুরুতে ১০০ গুলশান এভিনিউয়ে ইবিএলের প্রধান কার্যালয় স্থানান্তরিত হয়েছে।

EBL Products
Retail Loan Products
Retail Deposit Products
SME Products
EBL Credit Cards
EBL Debit Cards
EBL Prepaid Cards
EBL Student Banking
EBL Matribhumi - NRB Banking
EBL Internet Banking
Information on
Price Sensitive Information
Hajj Remittance Services
Treasury
Interest Rates
Schedule of Charges
EBL Forms & Downloads
BRAC Micro Credit Securitization Data
About EBL
EBL Profile
Management
Board of Directors
Office, Branches & Centers
Annual Reports
Investor Relations
Directors Report
Details of Shareholding
Corporate Governance Guidelines
News & Events
Contact Us
Home | Contact Us | Site Map